সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৫ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

লিভারকে সুস্থ রাখতে স্বাস্থ্য সম্মত জীবন গড়ে তুলতে হবে — অধ্যাপক ডা. মামুন আল মাহতাব

জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বলেছেন, শরীর সুস্থ রাখতে গেলে প্রথমেই লিভারের দিকে নজর দিতে হবে। অনিয়মিত খাওয়া দাওয়া, অতিরিক্ত মশলাদার খাবার খাওয়া এবং জাঙ্ক ফুড খেলে সেখান থেকেই লিভারের সমস্যা হয় সবচাইতে বেশি। ঔষুধ থেকে খাবার সব কিছু হজম হয় লিভারের মাধ্যমেই। বর্তমান সময়ে ব্যাপক হারে লিভার রোগের বিস্তার হচ্ছে। হেপাটাইটিস বি ভাইরাস সংক্রমণের ফলে অনেকে লিভার সিরোসিসসহ লিভার ক্যান্সারেও আক্রান্ত হচ্ছেন। এর ফলে অনেক রোগীর বিপুল অর্থ ব্যায়ের পাশাপাশি জীবন প্রদীপও নিভে যাচ্ছে। লিভারকে সুস্থ রাখতে স্বাস্থ্য সম্মত জীবন গড়ে তুলতে হবে। তিনি গতকাল শনিবার দুপুরে সিলেট প্রেসক্লাবে লিভার বিষয়ক আলোচনা সভায় মূখ্য আলোচকের বক্তব্যে এসব কথা বলেন।

সিলেট প্রেসক্লাবের আমীনূর রশীদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী। প্রেসক্লাবের কোষাধ্যক্ষ কাউসার চৌধুরীর পরিচালনায় এতে স্বাগত বক্তব্য দেন, ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু। এতে ক্লাবের সাবেক সভাপতি ইকরামুল কবির বক্তব্য দেন।

মূখ্য আলোচকের বক্তব্যে সিলেট কৃতি সন্তান, প্রখ্যাত লিভার বিশেষজ্ঞ চিকিৎসা অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) আরও বলেন, হেপাটাইটিস বি ভাইরাসের চিকিৎসায় ইতোমধ্যে বাংলাদেশের গবেষকরা ঔষধ আবিষ্কার করেছেন। এই আবিষ্কারের সাথে তিনি নিজেও সরাসরি সম্পৃক্ত উল্লেখ করে বলেন, তার যৌথভাবে উদ্ভাবিত হেপাটাইটিস বি’র নতুন ওষুধ ন্যাসভ্যাক আগামী বছরের প্রথমার্ধে বাংলাদেশের বাজারে চলে আসবে। লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেম সেল থেরাপী এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় ট্রান্সআর্টারিয়াল কেমো এম্বোলাইজেশন এবং ইমিনিউনথেরাপীর মতন অত্যাধুনিক চিকিৎসাগুলো তার তত্বাবধানে বাংলাদেশে তো বটেই, এমনকি সিলেটেও এখন নিয়মিত করা হচ্ছে। অধ্যাপক ডা. স্বপ্নীল তার বক্তব্যে হেপাটাইটিস বি প্রতিরোধ এবং চিকিৎসার নানা দিক সম্বন্ধে আলোকপাত করেন। পাশাপাশি তিনি বাংলাদেশে লিভার চিকিৎসায় সাম্প্রতিক গবেষনা এবং অগ্রগতির বিষয়েও অবহিত করেন।

সভায় উপস্থিত ছিলেন সিলেট প্রেসক্লাবের সহসভাপতি এম এ হান্নান, সাবেক সহসভাপতি হুমায়ূন রশিদ চৌধুরী ও আতাউর রহমান আতা, সাবেক কোষাধ্যক্ষ মো. আফতাব উদ্দিন, পাঠাগার ও প্রকাশনা সম্পাদক কবির আহমদ, ক্লাব সদস্য চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, শাহ মুজিবুর রহমান জকন, মো. মুহিবুর রহমান, মো. দুলাল হোসেন, শেখ আশরাফুল আলম নাসির, এম এ মতিন, আনিস রহমান, খালেদ আহমদ, সিন্টু রঞ্জন চন্দ, গোপাল চন্দ্র বর্ধন, শেখ আব্দুল মজিদ, আবুল কালাম কাওছার, এম রহমান ফারুক, মাধব কর্মকার, শাকিল আহমদ সোহাগ, শাকিলা আক্তার ববি, ক্লাবের সাবেক সদস্য এম সিরাজুল ইসলাম প্রমুখ। বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: